Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

ফর্ম আই-৬৯৩ বৈধতার মেয়াদের নতুন

ফর্ম আই-৬৯৩ বৈধতার মেয়াদের নতুন
একজন আবেদনকারী যুক্তরাষ্ট্রে ইমিগ্র্যান্ট হওয়ার যোগ্য কি না, তা পরীক্ষা করার জন্য ওই আবেদনকারীর মেডিকেল কন্ডিশন-সংক্রান্ত একটি ফর্ম প্রয়োজন হয়। এটি ফর্ম আই-৬৯৩। ফর্মটি সিভিল সার্জন দ্বারা স্বাক্ষর করার প্রয়োজনও হয়। কেউ যদি মেডিক্যালি আনফিট হন, তাহলে তিনি ইমিগ্র্যান্ট সুবিধা পান না। এ কারণে ফর্মটির গুরুত্ব অনেক বেশি। কোনো আবেদনকারী এই ফর্মটি যথাযথ এবং সম্পূর্ণভাবে চিকিৎসক দ্বারা পূরণ করার পর তা যদি ইমিগ্রেশন কর্তৃপক্ষ পায়, তাহলে এখন থেকে বেশ কিছু ক্ষেত্রে এই ফর্মের মেয়াদ উত্তীর্ণ হবে না। ফলে ইমিগ্র্যান্ট হতে ইচ্ছুক এমন ব্যক্তিরা এখন অনেকটাই নিশ্চিন্ত থাকতে পারবেন। তবে ফর্মটি ২০২৩ সালের ১ নভেম্বরের পরে হতে হবে। আগের পূরণ করা হলে হবে না।
ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) ৪ এপ্রিল ঘোষণা করেছে, ফর্ম আই-৬৯৩, ইমিগ্রেশন মেডিকেল পরীক্ষার রিপোর্ট এবং ভ্যাকসিনেশন রেকর্ড, যা ১ নভেম্বর ২০২৩ তারিখে বা তার পরে সিভিল সার্জন দ্বারা সঠিকভাবে পূরণ ও স্বাক্ষর করা হয়েছে, তার মেয়াদ শেষ হবে না। এটি অনির্দিষ্টকালের জন্য প্রমাণ হিসেবে ব্যবহার করা যেতে পারে যে আবেদনকারী স্বাস্থ্য-সম্পর্কিত বিষয়ে অগ্রহণযোগ্য নন।
সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) সঙ্গে পরামর্শ করে এবং পাবলিক হেলথ ইলেকট্রনিক নোটিফিকেশন অগ্রগতির ওপর ভিত্তি করে ইউএসসিআইএস নির্ধারণ করেছে, ফর্ম আই-৬৯৩ এর প্রমাণ মূল্য আর একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে না, যদি এটি সঠিকভাবে সম্পন্ন হয় এবং ১ নভেম্বর ২০২৩ তারিখে বা তার পরে একজন সিভিল সার্জন দ্বারা স্বাক্ষরিত হয়। ইউএসসিআইএসের অফিসাররা যদি সিভিল সার্জন স্বাক্ষর করার পর থেকে আবেদনকারীর চিকিৎসার অবস্থা পরিবর্তিত হয়েছে বলে মনে করেন, তবে তারা আরও প্রমাণ বা নতুন বা আপডেট করা ফর্ম আই-৬৯৩ অনুরোধ করতে পারেন। জমা দেওয়া ফর্ম আই-৬৯৩-এ আবেদনকারীর মেডিকেল কন্ডিশন সঠিকভাবে প্রতিফলিত না হলে বা অগ্রহণযোগ্য হলে তারা নতুন ফর্ম চাইতে পারেন।
ইউএসসিআইএস সিডিসির সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নিয়েছে, ১ নভেম্বর ২০২৩ এর আগে একজন সিভিল সার্জনের স্বাক্ষরিত সঠিকভাবে পূরণ করা ফর্ম আই-৬৯৩, সিভিল সার্জনের স্বাক্ষরের তারিখ থেকে দুই বছরের জন্য প্রমাণের মান বজায় থাকবে। এটি অপারেশন অ্যালাইজ ওয়েলকাম প্যারোলির মাধ্যমে দায়েরকৃত ফর্ম আই-৬৯৩-এর ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাদের ফর্ম আই-৬৯৩ সিভিল সার্জনের স্বাক্ষরের তারিখ থেকে তিন বছরের জন্য প্রামাণিক মান বজায় রাখে। এ বিষয়ে কেউ বিস্তারিত জানতে চাইলে ইউএসসিআইএস পলিসি ম্যানুয়াল, ভলিউম ৮, পার্ট ই, অধ্যায় ৪ দেখা যেতে পারে।

কমেন্ট বক্স