Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

পবিত্র ঈদুল ফিতর ১০ এপ্রিল

পবিত্র ঈদুল ফিতর ১০ এপ্রিল
খুশির জোয়ার নিয়ে মুসলমানদের দুয়ারে এসেছে পবিত্র ঈদুল ফিতর। ৮ এপ্রিল সোমবার কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এবার ৩০ রোজা পূর্ণ হয়েছে। সে হিসেবে আজ ১০ এপ্রিল বুধবার নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল ফিতর। যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মুসলিম অধ্যুষিত বিভিন্ন স্টেটে, বিশেষ করে নিউইয়র্ক, কানেক্টিকাট, পেনসিলভানিয়া, টেক্সাস, বস্টন, ক্যালিফোর্নিয়া, জর্জিয়ায় ঈদের শেষ মুহূর্তের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেনাকাটাও করে ফেলেছেন প্রায় সবাই। অনেকে আগেভাগে কেনাকটা করেন না, তারা চাঁদরাতের জন্য অপেক্ষা করেন, তারাও শেষ দিনে কেনাকাটায় ব্যস্ত সময় পার করেছেন। ঈদ উপলক্ষে হাতে মেহেদি পরেছেন অনেকেই। চাঁদ রাতে নিউইয়র্কের জ্যামাইকা, জ্যাকসন হাইটস, ব্রুকলিন, ম্যানহাটন ও ব্রঙ্কসের মুসলিম অধ্যুষিত দোকানে দোকানে ভিড় ছিল। মোড়ে মোড়ে বসে নানা ধরনের পোশাকের দোকান ও মেহেদির দোকান। এ ছাড়া জায়নামাজ, টুপি, আতরের দোকানগুলোতেও শেষ মুহূর্তে ভিড় লক্ষ করা গেছে।
নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকায় মসজিদগুলোতে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। বেশির ভাগ মসজিদে একাধিক ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। কোনো কোনো মসজিদের উদ্যোগে খোলা মাঠেও ঈদের জামাতের আয়োজন করা হয়েছে। মসজিদগুলো আগেভাগেই ঈদের নামাজের সময়সূচিও জানিয়ে দিয়েছে। ঈদের দিন আবহাওয়া বিরূপ হলে খোলা মাঠ বা স্কুলমাঠের পরিবর্তে মসজিদেই নামাজের ব্যবস্থা থাকছে। খোলা মাঠে হলে এক জামাত আর মসজিদে হলে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।
জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) আবহাওয়া ভালো থাকলে প্রতিবারই টমাস এডিসন হাইস্কুলের মাঠে ঈদের নামাজের ব্যবস্থা করে। এবারও সে রকম পরিকল্পনাই ছিল। সে অনুযায়ী প্রস্তুতিও নেওয়া হয়। কিন্তু এবার ঠান্ডা বেশি হওয়ায় তারা স্থান পরিবর্তন করেন মসজিদের ভেতরে ও মসজিদের সামনের খোলা স্থানে নামাজের ব্যবস্থা করেছে। জেএমসি ছাড়াও নিউইয়র্কের একাধিক মসজিদ অতিরিক্ত ঠান্ডার কারণে মসজিদের ভেতরেই ঈদের নামাজের ব্যবস্থা করেছে। এর মধ্যে অন্যতম এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টার। এ ছাড়া আরাফা ইসলামিক সেন্টার (মসজিদ আল আরাফা), আমেরিকান মুসলিম সেন্টার, মসজিদ এআর রাইয়ান, দারুস সালাম মসজিদ, জ্যামাইকার মসজিদ মিশন সেন্টার, জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজার নিউইয়র্ক ঈদগাহ, বায়তুল ইসলাম মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টার, ওজনপার্কের আল ফুরকান মসজিদ, আল কুবা ইসলামিক সেন্টার অব জ্যামাইকা, ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টার, ওজনপার্কের আল আমান মসজিদ, ব্রুকলিনে বায়তুল জান্না জামে মসজিদ অ্যান্ড মুসলিম কমিউনিটি সেন্টার, ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদ, রিয়াজুল জান্নাহ ইসলামিক সেন্টার ইনক, জ্যাকসন হাইটসের আল নূর ইসলামিক সেন্টার, আল নূর ইসলামিক সেন্টার শরিয়া বোর্ড নিউইয়র্ক, নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার, পার্কচেস্টার জামে মসজিদ, বাংলাদেশ মুসলিম সেন্টার, মসজিদ আবু হুরায়রা ইসলামিক সেন্টার অব জ্যাকসন হাইটস ইনক, মোহাম্মদী সেন্টারসহ বিভিন্ন মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।
নিউইয়র্কে বেশির ভাগ মসজিদে চলতি বছর সকাল সাতটা থেকে সকাল নয়টায় জামাতের জন্য সময় নির্ধারণ করা হয়েছে। প্রায় সব জায়গাতেই খোলা স্থানে, মাঠে, বিভিন্ন স্কুলের মাঠে ঈদের নামাজের ব্যবস্থা করা হচ্ছে। যেসব এলাকায় মুসলিমরা কম ও মসজিদের সামনে খোলা জায়গা নেই, তবে মসজিদ বড়, সেখানে মসজিদের ভেতরে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।
এদিকে ঈদের নামাজ আয়োজনের জন্য বিভিন্ন মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে আগেভাগেই পুলিশের সঙ্গে আলোচনা করে নামাজের স্থানের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বিভিন্ন মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ সুষ্ঠুভাবে ঈদের জামাত সম্পন্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন। ঈদের নামাজে আসা মুসল্লিদের অজু করে জায়নামাজ সঙ্গে নিয়ে আসার অনুরোধ জানানো হয়েছে।
 

কমেন্ট বক্স