Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪
আমি গর্বিত : ভাই ওসমান ফারুক

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা শিক্ষা পরিষদের সদস্য হচ্ছেন ওসমান সিদ্দিক 

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা শিক্ষা পরিষদের সদস্য হচ্ছেন ওসমান সিদ্দিক 
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের পরিচালনা পরিষদের সদস্য হতে যাচ্ছেন বাংলাদেশি আমেরিকান এম ওসমান সিদ্দিক (৭৪)। প্রেসিডেন্ট জো বাইডেন তার মনোনীত পরিষদ সদস্যদের মধ্যে ওসমানের নাম ঘোষণা করেছেন। গত ২২ মার্চ শুক্রবার হোয়াইট হাউজের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।  
হোয়াইট হাউজের প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ সদস্যের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি প্রদান করে থাকে। ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রাম ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক ফেলোশিপ এবং পুরষ্কার দিয়ে থাকে। এর উদ্দেশ্য হলো বিদেশি সংস্কৃতি ও ভাষাকে কার্যকরভাবে বোঝার এবং যোগাযোগ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের জাতীয় সক্ষমতা বাড়ানো।
এনএসইবি মূলত অলাভজনক সংস্থার বিশেষজ্ঞ ও একাডেমিয়া থেকে যারা জাতীয় নিরাপত্তা শিক্ষা কর্মসূচিতে মূল্যবান সহায়তা প্রদান করে তারাসহ রাষ্ট্রপতির নিয়োগপ্রাপ্ত ছয় সদস্য নিয়ে গঠিত।
এম. ওসমান সিদ্দিক হলেন প্রথম আমেরিকান মুসলমান ও বাংলাদেশি আমেরিকান যিনি ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন ছিলেন।
পরিষদের সদস্য পদে বাইডেনের পছন্দের তালিকায় থাকা ওসমান সিদ্দিক কিশোরগঞ্জের সন্তান। তার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মোহাম্মদ ওসমান গণি। ওসমান সিদ্দিকের এক ভাই ওসমান ফারুক বাংলাদেশের সাবেক শিক্ষামন্ত্রী। আরেক ভাই ওসমান ইউসুফ যুক্তরাষ্ট্রে ব্যবসায়ী হিসেবে পরিচিত ও ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির সদস্য।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে উচ্চতর ডিগ্রির জন্য যুক্তরাষ্ট্রে এসেছিলেন ওসমান সিদ্দিক। আমেরিকার প্রাণকেন্দ্রে অবস্থিত ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে তিনি উচ্চতর ডিগ্রি লাভ করেন। ফরচুন ম্যাগাজিনের তালিকাভুক্ত ৫০০ কোম্পানির অন্যতম প্রতিষ্ঠানে কাজ করার পর তিনি হয়ে ওঠেন সম্ভাবনাময় উদ্যোক্তা ও গর্বিত আমেরিকান নাগরিক। ওসমান সিদ্দিক তার স্ত্রীর সঙ্গে ভার্জিনিয়াতে বাস করেন। সেখানকার জনসমাজের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক আলোচনায় তিনি ওতপ্রোতভাবে জড়িত। দায়িত্ব পালন করেছেন প্রেসিডেন্ট বাইডেনের নির্বাচনী দলের এশিয়াবিষয়ক প্রধান উপদেষ্টা হিসাবেও।
বাইডেনের প্রতি কৃতজ্ঞতা : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) বা জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হিসেবে সাবেক রাষ্ট্রদূত এম. ওসমান সিদ্দিককে নিয়োগ দেয়ায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। 
প্রেসিডেন্ট বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এম. ওসমান সিদ্দিক বলেন, এই অভিজাত প্রতিষ্ঠানের অন্যতম বোর্ড সদস্য হিসেবে আমাকে সেবা করার সুযোগ দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। এ জন্য আমি সম্মানীত। 
অন্যদিকে, রাষ্ট্রদূত এম. ওসমান সিদ্দিকের এই নিয়োগে উচ্ছ্বসিত তার ভাই ও বাংলাদেশের সাবেক শিক্ষামন্ত্রী এম. ওসমান ফারুক। এ ব্যাপারে তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি ঠিকানাকে জানান, ভাইয়ের এই নিয়োগে তিনি ও তার পরিবার খুশী। তবে যে কোনো বাংলাদেশির সাফল্যের খবরে তিনি সবসময় খুশী হন। তিনি বলেন, আমি গর্বিত। 

কমেন্ট বক্স