Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

আন্দোলনে আগ্রহী নয় জামায়াত

আন্দোলনে আগ্রহী নয় জামায়াত
বিএনপির সরকার হটানোর এক দফা আন্দোলনের প্রধান সহযোগী ছিল জামায়াতে ইসলামী। আন্দোলনে শোচনীয় ব্যর্থতার পরও এক দফার আন্দোলন থেকে সরে আসেনি বিএনপি। আন্দোলন প্রশ্নে অপেক্ষাকৃত নিস্পৃহ তাদের সুদীর্ঘ সময়ের সহযোগী জামায়াত। অপরাপর ধর্মীয় সংগঠনগুলোও নীরব, নিষ্ক্রিয়; যা রাজনৈতিক অঙ্গনে নানামুখী প্রশ্নের জন্ম দিচ্ছে।
নির্বাচনের আগে জামায়াত ছাড়াও খেলাফত আন্দোলন, খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনসহ অন্যান্য ধর্মীয় সংগঠন নিজ নিজ অবস্থান থেকে সরকারবিরোধী আন্দোলনে শরিক হয়। নির্বাচনের আগেই তাদের মধ্যে প্রতিষ্ঠিত সমঝোতার ভিত্তিতে সরকার পতনের আন্দোলন শুরু হয়। নাশকতা, ধ্বংসাত্মক কার্যকলাপ চালিয়েও নির্বাচন ভণ্ডুল করা সম্ভব না হওয়ায় চরমভাবে হতাশ বিএনপি-জামায়াতের মাঠের নেতাকর্মীরা। বিএনপি এখন হতাশ কর্মীদের নতুনভাবে উজ্জীবিত করতে কালো পতাকা মিছিল, লিফলেট বিতরণ, জনসংযোগ প্রভৃতি কর্মসূচি পালন করছে। লোডশেডিং, দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রমজানেও তারা কর্মসূচি পালন করছে। ঈদের পর তাদের ইস্যুভিত্তিক বিক্ষোভ মিছিল, ঢাকা ও জেলা পর্যায়ে সমাবেশ করার পরিকল্পনা রয়েছে। সকল কর্মসূচি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারের দিক থেকে কঠোর সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এ পর্যায়ে শান্তিপূর্ণ কর্মসূচির নামে নিজেদের সংগঠিত করা এবং ধীরে ধীরে আন্দোলন তীব্রতর করার কর্মপরিকল্পনা নিয়ে বিএনপি যাতে বেশি দূর এগোতে না পারে, সে ব্যাপারে সজাগ দৃষ্টি সরকারের সংশ্লিষ্টদের। যে কারণে বিএনপির বিভিন্ন কর্মসূচিতে নানাভাবে বাধা দেওয়া হচ্ছে। বিএনপি চায় তাদের কর্মসূচির পাশাপাশি জামায়াত ও অপরাপর ধর্মীয় সংগঠনগুলোও তাদের দলীয় ও পৃথক জোটগত অবস্থান থেকে কর্মসূচি নিয়ে ময়দানে সক্রিয় হোক। এ বছরের শেষের দিকে ইসলামি দলগুলোর সঙ্গে পৃথক জোটবদ্ধ ও দলগত অবস্থান থেকে অভিন্ন লক্ষ্য, উদ্দেশ্যে কর্মসূচি নিয়ে সরকারবিরোধী আন্দোলন তীব্রতর করতে চায় বিএনপি। এ ব্যাপারে জামায়াতের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী বিএনপি। অপরাপর ধর্মীয় সংগঠনের সঙ্গেও বসতে আগ্রহী তারা। কিন্তু জামায়াত ও অন্য ইসলামি সংগঠনগুলো এতে তেমন একটা আগ্রহী নয়।
জামায়াত ও অপরাপর ধর্মীয় সংগঠনগুলোর সরকারবিরোধী আন্দোলনে নিস্পৃহতা বিএনপির নেতাদের অনেককেই বিস্মিত করলেও সকলকে নয়। তারা জানেন ভেতরের রহস্য কোথায়। বিএনপি নেতাদের বদ্ধমূল ধারণা, জামায়াত নেতৃত্ব সরকারের সঙ্গে সমঝোতায় কাজ করছে। দলীয় প্রতীক দাঁড়িপাল্লা হারালেও এবং দলের অনেক নেতাকর্মী এখনো আটক থাকলেও সরকারের সঙ্গে গোপন বোঝাপড়া ক্রিয়াশীল রয়েছে। তারা উল্লেখ করেন, জামায়াতের আটক নেতাদের অধিকাংশই বিএনপির সঙ্গে সরকার পতনের আন্দোলনের নেতৃত্বে ছিলেন এবং এখনো তারা অভিন্ন অবস্থানে রয়েছেন। অপরদিকে সংগঠনগতভাবে জামায়াত এখনো নিষিদ্ধ নয়। জামায়াত আইনগতভাবে নিষিদ্ধ নয়। যদিও আইনমন্ত্রী জামায়াতকে আইনগতভাবে নিষিদ্ধ করার আইনগত প্রক্রিয়া চলমান রাখার পক্ষে। জামায়াতের শীর্ষ নেতৃত্ব গঠনতন্ত্র সংশোধন করে জামায়াত নামেই রাজনৈতিক ময়দানে থাকার পক্ষে নানামুখী তৎপরতা চালাচ্ছেন।

কমেন্ট বক্স