Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

ব্যাক পেমেন্ট পেতে যাচ্ছেন উবার-লিফট ড্রাইভাররা

ব্যাক পেমেন্ট পেতে যাচ্ছেন উবার-লিফট ড্রাইভাররা


লিফট ও উবার ড্রাইভারদের বকেয়া পাওনার বিষয়ে একটি স্যাটেলমেন্ট হয়েছে। নিউইয়র্ক স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে নিউইয়র্ক স্টেটের উবার ও লিফট ড্রাইভারদের ন্যায্য মজুরি নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে ব্যাক পেমেন্টের বিষয়টিও রয়েছে। ২০১৫-২০১৭ সাল পর্যন্ত লিফট চালকদের মধ্যে যাদের কাছ থেকে অর্থ নেওয়া হয়েছে বেশি, তারা সেই অর্থ ফেরত পাবেন। এ ব্যাপারে বলা হয়েছে, লিফটের ড্রাইভার্স অ্যাপের মাধ্যমে নিউইয়র্ক স্টেটে ২০১৫ সালের ১১ অক্টোবর থেকে শুরু করে ২০১৭ সালের ৩১ জুলাই পর্যন্ত সময়ের জন্য যারা রাইড দিয়েছেন, তারা ব্যাক পেমেন্ট পেতে পারেন। যেসব ড্রাইভারের কাছ থেকে নিউইয়র্ক সেলস ট্যাক্স ও ব্ল্যাক কার ফান্ডস ফি নেওয়া হয়ে থাকে, সেসব ড্রাইভারের কাছে লিফট ড্রাইভারদের অর্থ বকেয়া হয়েছে। যেসব ড্রাইভার লিফটের কাছ থেকে বকেয়া পাওনার যোগ্য হবেন, তারা দ্য রাস্ট কলসাল্টিং ওয়েবসাইটের মাধ্যমে ফাইল ক্লেম করতে পারবেন।
উবার ড্রাইভারদের জন্য বলা হয়েছে, তারা ২০১৪-২০১৭ সালের বকেয়া পাবেন। এর মধ্যে উবারস ড্রাইভার অ্যাপ ব্যবহার করে নিউইয়র্ক স্টেটে ২০১৪ সালের ১০ নভেম্বর থেকে ২০১৭ সালের মে ২২ পর্যন্ত যারা রাইড প্রেপাইড করেছেন, তাদের কাছ থেকে নিউইয়র্ক সেলস ট্যাক্স ও ব্ল্যাক কার ফান্ড ফি নিয়েছে, সেসব ড্রাইভারের কাছে উবার মানি বকেয়া হয়েছে। এই বকেয়ার অর্থ উবার ড্রাইভাররা ফেরত পেতে পারেন। আর ফেরত পাওয়ার জন্য যোগ্য কি না এ জন্য দ্য রাস্ট কনসাল্টিং ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।
আরো বলা হয়েছে, নিউইয়র্ক স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে এ ব্যাপারে সমঝোতার উদ্যোগ নিতে নেগোসিয়েট করা হয় এবং একটি স্যাটেলমেন্ট হয় লিফটের সঙ্গে। এর মধ্যে রয়েছে ৩৮ মিলিয়ন স্যাটেলমেন্ট ফান্ড তৈরি করা হয়েছে। যেসব লিফট ডাইভার লিফটের ড্রাইভার অ্যাপ ব্যবহার করে রাইডসেবা দিয়েছেন ২০১৫ সালের ১১ অক্টোবর থেকে ২০১৭ সালের ৩১ জুলাই পর্যন্ত, সেসব ড্রাইভারের কাছ থেকে ওই সময়ে নিউইয়র্ক সেলস ট্যাক্স ও ব্ল্যাক কার ফান্ড হিসেবে ফি নেওয়া হয়েছে। ওই সময়ের এই ক্যাটাগরিতে যেসব লিফট চালক পড়ছেন, তারা আবেদন করার পর যোগ্য হলে অর্থ ফেরত পাবেন। নতুন বেনিফিটের মধ্যে রয়েছে সিক লিভ, পেমেন্ট, ট্রেনিং, চাট সাপোর্ট। যারা এখন লিফট ড্রাইভার অ্যাপ ব্যবহার করে নিউইয়র্ক স্টেটে রাইড সেবা দিচ্ছেন। ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারির পর থেকে এই সেবা চালু হবে। লিফট ড্রাইভার অ্যাপের মাধ্যমেই এই সেবারও সুযোগ মিলবে। লিফটের সাইটে ভিজিট করে কারেন্ট বেনিফিটগুলো ম্যানেজ করা যাবে।
উবারের ড্রাইভারদের বেলায় বলা হয়েছে, নতুন যেসব বেনিফিট পাওয়ার যোগ্য, এর মধ্যে উবার ড্রাইভারের কাছ থেকে নেওয়া অতিরিক্ত ফির বিষয়ে ইনভেস্টিগেশন শেষ করার পর নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেলের অফিস নেগোসিয়েটস করে ও স্যাটেলমেন্ট করেছে উবারের সঙ্গে। সেখানে বলা হয়, এই বকেয়া পাওয়ার জন্য ২৯০ মিলিয়ন ডলার স্যাটেলমেন্ট ফান্ড ক্রিয়েট করা হয়েছে। এই পেমেন্ট দেওয়া হবে যেসব উবার ড্রাইভার উবারের ড্রাইভারস অ্যাপ ব্যবহার করে নিউইয়র্ক স্টেটে ২০১৪ সালের ১০ নভেম্বর থেকে ২০১৭ সালের ২২ মে পর্যন্ত রাইড সেবা দিয়েছেন, সেসব ড্রাইভার নিউইয়র্ক স্টেট সেলস ট্যাক্স ও ব্ল্যাক কার ফান্ড ফি ফেরত পাবেন। এ জন্য রাস্ট কনসাল্টিংয়ের মাধ্যমে আবেদন করতে হবে। যারা যোগ্য হবেন তারা পাবেন। এ ছাড়া উবার চালকরা এখন যারা উবারের ড্রাইভার অ্যাপ ব্যবহার করে মানুষকে রাইড সেবা দিচ্ছেন, সেই সব ড্রাইভার সিক লিভ, পেমেন্ট, ট্রেনিং ও জব চাট সাপোর্ট পাবেন। নিউইয়র্ক স্টেটের উবার চালকদের জন্য এই বেনিফিট পাওয়ার সময় শুরু হবে ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারির পর। যারা যোগ্য তারা উকারস ড্রাইভার অ্যাপ ব্যবহার করে এই বেনিফিটের বিষয়গুলো দেখতে পারবেন ও ম্যানেজ করতে পারবেন।
নিউইয়র্ক স্টেটের অ্যাটর্নি জেনারেলের এই উদ্যোগে স্যাটেলমেন্ট উবার লিফট চালকরা খুবই খুশি। এত দিন পর হলেও তারা বিভিন্ন সুবিধা পেতে যাচ্ছেন।
উবার ও লিফটের চালকরা যাতে আবেদন করতে গিয়ে কোনো ধরনের স্ক্যামের শিকার না হন, সে বিষয়ে সতর্ক থাকার জন্য অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে বলা হয়েছে। চালকদের অর্থ ফেরত পাওয়ার বিষয়ে (এ রিপোর্ট লেখা পর্যন্ত) এখন পর্যন্ত বকেয়া অর্থ ফেরত পাওয়ার বিষয়ে আবেদন গ্রহণ করা শুরু হয়নি। রাস্ট কনসাল্টিং অফিশিয়াল স্যাটেলমেন্ট অ্যাডমিনিস্ট্রেটর এবং তারা কোয়ালিফাইং ইন্ডিভিজ্যুয়ালদের সাথে ১ মার্চ থেকে যোগাযোগ শুরু করবে।
ড্রাইভারদের সতর্ক করে বলা হয়েছে, আপনাকে সতর্ক থাকতে হবে যে, কেউ আপনাকে অফার করতে পারে যে লিফট কিংবা উবারের এই স্যাটেলমেন্টের অর্থ পাওয়ার জন্য ফাইল ক্লেম করতে সহায়তা করবে। ফোন নম্বর, কলার আইডি, ইমেইল অ্যাডড্রেস ফেকড হতে পারে। তারা আরও বলছে, আপনি আপনার পার্সোনাল, ফাইন্যান্সিয়াল কোনো ইনফরমেশন কারো সাথে শেয়ার করবেন না। কেউ যদি আপনাকে বকেয়া পাওনার পাওয়ার জন্য সহায়তা করতে ও ফাইল ক্লেম করতে সহায়তা করতে চায়, তাহলে কারো সহায়তা নিতে তথ্য শেয়ার করবেন না। কেউ যদি সরাসরি রাস্ট কনসাল্টিংয়ের সাথে যোগাযোগ করতে চান, সে জন্য অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে লিফট ও উবারের সংশ্লিষ্ট ফোন নম্বর ও ইমেইল অ্যাড্রেসও দেওয়া হয়েছে। সেখানে ফোন করে কিংবা ইমেইল করে কথা বলতে পারবেন।
উবার ও লিফট ড্রাইভাররা নতুন যেসব বেনিফিট পাবেন, সেসব বেনিফিটের যোগ্যতা সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে। নিউইয়র্ক সিটিতে যেসব ড্রাইভার কাজ করেন, তারা নিউইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমোজিন কমিশনের (টিএলসি) নিয়ম অনুযায়ী ৩০ ঘণ্টা কাজ করবেন, এক ঘণ্টা সিক লিভ পাবেন। প্রতিবছর ৫৬ ঘণ্টা সিক টাইম পাবেন। ২৯ ফেব্রুয়ারির পর থেকে এটি কার্যকর হবে। প্রতি ঘণ্টায় ১৭.২৫ ডলার পাবেন ২ মার্চ থেকে এবং ১৭.৫১ ডলার ২ জুন থেকে এবং আগামী বছরের ২ মার্চ থেকে রেট বাড়বে বার্ষিক ইনফ্লাশন সমন্বয় করে।
নিউইয়র্ক ট্যাক্সি ওয়াকার্স এ্যালাইন্সের মোহাম্মদ টিপু সুলতান বলেন, আমরা ড্রাইভারদের অর্থ উবার ও লিফট চুরি করছে বলে মামলা করেছিলাম। ওই মামলা রায়ের পর ২০১৫ সালে ৮৭ মিলিয়ন ডলার দিয়েছিল। কিন্তু বাকি অর্থ দেয়া হচ্ছিল না। এরপর বিষয়টি নিয়ে আমরা নিউইয়র্ক এর এটর্নী জেনরেলের অফিসের সাথে যোগাযোগ করি। বর্তমান এটর্নী জেনারেল বিষয়টি অত্যন্ত গুরুত্বসহকারে নেন এবং তিনি এই বিষয়ে একটি স্যাটেলমেন্ট করতে সক্ষম হন। এই স্যাটেলমেন্টের জন্য ৩২৮ মিলিয়ন ডলার দেয়ার সিদ্ধান্ত হয়। ১৮ জানুয়ারী এই বিষয়ে এটর্নী জেনারেলের  এক সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি বিস্তারিত তুলে ধরেন। অর্থ ফেরত পাওয়ার বিষয়ে ১ মার্চ থেকে আবেদন শুরু হওয়ার  কথা ছিল। এখন শুরু হবে ৭ মার্চ। এটর্নী জেনারেল অফিস থেকে এই অর্থ পাওয়ার জন্য কেউ যাতে স্ক্যামের শিকার না হয় সেই জন্য সতর্ক করা হয়েছে। কেবল  রাস্ট কনসাল্টিং এর মাধ্যমে আবেদন করা যাবে। এরপরও একটি প্রতিষ্ঠান একটি লিঙ্ক দিয়ে ড্রাইভারদেরকে অর্থ ক্লেম করার আহ্বান জানান। মুহুর্তেই ওই লিঙ্কটি ছড়িয়ে পড়ে। অনেকেই তাতে সাড়া দেন। কিন্তু পরে এই ব্যাপারে এটর্নী জেনারেলর অফিস থেকে ব্যবস্থা নেয়া হচ্ছে। আবেদনকারীরা কেবল রাস্ট কনসাল্টিং এর ওয়েব সাইটের মাধ্যমে আবেদন করতে হবে।  

কমেন্ট বক্স