Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

এমবাপ্পের গোলে চারে চার ফ্রান্স

এমবাপ্পের গোলে চারে চার ফ্রান্স ছবি : সংগৃহীত


২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে আধিপত্য ধরে রাখল ফ্রান্স। এবার দলটি হারাল গ্রিসকে। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে সব কটিতে জিতল দলটি। এই চার ম্যাচের কোনোটিতে তারা গোল হজম করেনি। কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলে প্যারিসে সোমবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-০ গোলে জিতেছে ফ্রান্স। সুবাদে চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে তারা।

গ্রিস টানা দুই জয়ের পর প্রথম হারের স্বাদ পেল। ৬ পয়েন্ট নিয়ে টেবিলে তাদের অবস্থান দুইয়ে। অর্থাৎ তাদের থেকে দ্বিগুণ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। এদিন ম্যাচের প্রথমার্ধ শেষ হয়েছিল গোলশূন্য ভাবে। তবে দ্বিতীয়ার্ধের দশম মিনিটে এগিয়ে যায় ফ্রান্স। বক্সে হেড নিতে যাওয়া অঁতোয়ান গ্রিজমানের মাথায় বুট দিয়ে আঘাত করেছিলেন গ্রিক ডিফেন্ডার কনস্টান্টিনোস মাভ্রোপানোস। তাকে হলুদ কার্ড দেখানোর পর ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি।

স্পট-কিকে শুরুতে এমবাপ্পের শট ঠেকিয়ে দেন গ্রিস গোলরক্ষক। কিন্তু আগেই তিনি লাইন থেকে বেরিয়ে আসায় আবার সুযোগ পায় ফ্রান্স। এবার আর ভুল করেননি এমবাপ্পে। চলতি মৌসুমে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে এমবাপ্পের গোল হলো ৫৪টি। এক মৌসুমে ফরাসিদের মধ্যে যা সর্বোচ্চ।

গ্রিসের মাভ্রোপানোস ৬৯তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়লে দশ জনে পরিণত হয় দলটি। সেখান থেকে আর ম্যাচের ফিরতে পারেনি তারা। ম্যাচের ইনজুরি টাইম ছিল ১৪ মিনিট। অর্থাৎ আধ ঘণ্টারও বেশি সময় দশ নিয়ে খেলেছে গ্রিস।

গ্রুপের আরেক ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ড ৩-০ গোলে হারিয়েছে জিব্রাল্টারকে। এই প্রথম তারা পয়েন্ট পেল। তিন ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তিনে আছে রিপাবলিক অব আয়ারল্যান্ড। সমান পয়েন্ট নিয়ে চারে দুই ম্যাচ খেলা নেদারল্যান্ডস। চার ম্যাচের সবগুলি হেরে সবার নিচে জিব্রাল্টার।


ঠিকানা/এম

কমেন্ট বক্স