Thikana News
১৯ মে ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৯ মে ২০২৪

খাসির মাংস সহজে সেদ্ধ হতে চায় না? জেনে নিন সহজ টিপস 

খাসির মাংস সহজে সেদ্ধ হতে চায় না? জেনে নিন সহজ টিপস 
অতিথি আপ্যায়ন, উৎসব কিংবা একটু বিশেষ আয়োজনে থাকে খাসির মাংসের কোনো না কোনো পদ। গরম ভাত, পোলাও, বিরিয়ানি, খিচুড়ি, রুটি কিংবা পরোটার সঙ্গে এর জুড়ি মেলা ভার। এই মাংস সেদ্ধ হয়ে নরম হলে খেতে বেশ লাগে। তবে রান্নার কৌশল জানা না থাকার কারণে অনেকেই খাসির মাংস ঠিকভাবে সেদ্ধ করতে পারেন না। ফলে তা যথেষ্ট সুস্বাদু লাগে না। তবে এটি মোটেও কঠিন নয়। চলুন জেনে নেওয়া যাক খাসির মাংস সেদ্ধ করার সহজ কৌশল- 

খাসির মাংস কেনার সময় যা লক্ষ করবেন

যিনি রান্না করছেন তার কৌশল জানা থাকার পাশাপাশি  মাংস যিনি কিনছেন তাকেও কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। খাসির রান, ঘাড়, কাঁধ, পাঁজরের মাংসে চর্বি বেশি থাকে। তাই খাসির মাংস কেনার সময় এই চর্বির দিকে নজর রাখা খুবই জরুরি। কারণ চর্বিযুক্ত হওয়ার কারণে খাসির রান, ঘাড়, কাঁধ, পাঁজরের মাংস কিছুটা নরম হয়ে থাকে। তাই চেষ্টা করুন খাসির এই দিকের অংশ কিনে আনতে।
 
মাংস এনে যা করবেন

খাসির মাংস কিনে বাড়িতে আনার পর একটি ছোট্ট কাজ করতে পারেন। সেটি হলো, মাংস বারবার ধোয়ার প্রয়োজন নেই। দুই-তিনবার ধুয়ে পানি ফেলে দিন। এরপর মাংসের কাঁটা চামচ দিয়ে ছোট ছোট ছিদ্র করে দিতে পারেন।  মাংসের পেশিতন্তু আড়াআড়ি করে মাংসে ছেদ করলে তা সেদ্ধ করা সহজ হবে। যে কারণে রান্না শেষে মাংস মুখে দিলেই তা মিলিয়ে যাবে, এতটা নরম হবে।

মাংস ঝটপট সেদ্ধ করতে হলে

আপনি যদি চান রান্নায় সময় খুব বেশি না লাগুক তাহলে একটি কৌশল রয়েছে আপনার জন্য। মাংস খুব কম সময়ের মধ্যে সেদ্ধ করতে চাইলে করতে হবে এই কাজ। খাসির মাংস তুলতুলে করতে হলে হলে রান্নার আগে কাঁচা পেঁপে বাটা দিয়ে মাখিয়ে রাখতে পারেন। এর ফলে রান্নার সময় এটি খুব তাড়াতাড়ি সেদ্ধ হবে। তবে বাড়িতে পেঁপে না থাকলে টক দই মিশিয়েও রাখতে পারেন আধা ঘণ্টার মতো। এতে মাংস তো সেদ্ধ হবেই, স্বাদও বাড়বে কয়েক গুণ।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স