Thikana News
২৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ২৭ জুলাই ২০২৪

ট্রাম্পকে তিরস্কার ন্যাটো প্রধানের

ট্রাম্পকে তিরস্কার ন্যাটো প্রধানের

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন ন্যাটো প্রধান জেনস স্টোলেনবার্গ। ন্যাটোভুক্ত দেশগুলোর নিরাপত্তার জন্য এটি হুমকিস্বরূপ বলেও উল্লেখ করেন তিনি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

স্থানীয় সময় শনিবার (১০ ফেব্রুয়ারি) সাউথ ক্যারোলাইনায় এক জনসভায় অংশ নেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি জনতার উদ্দেশে বলেন, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর অংশ হিসেবে যে দেশগুলো প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় অর্থ দিতে ব্যর্থ হবে, সেখানে মস্কোকে হামলা চালাতে উদ্বুদ্ধ করবেন তিনি।  
 
ন্যাটো জোটের সদস্য দেশগুলো এ জোটের কোনো একটি দেশের ওপর হামলা হলে সবাই একযোগে তা প্রতিহত করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে, নেতৃত্ব দেয়া যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্টের মন্তব্য আলোড়ন তুলেছে। রোববার (১১ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ট্রাম্পের এ মন্তব্যের তিরস্কার করেন ন্যাটো প্রধান।

বিবৃতিতে ট্রাম্পের মন্তব্যকে ন্যাটোভুক্ত দেশগুলোর নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ বলে উল্লেখ করেছেন তিনি। তিনি আরও বলেন, ট্রাম্পের মন্তব্য যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান সেনাবাহিনীকেও ঝুঁকির মধ্যে ফেলতে পারে।
 
ন্যাটো জোট নিয়ে ট্রাম্পের মন্তব্যকে ভয়ংকর ও বিপজ্জনক উল্লেখ করে, তার সমালোচনা করেছেন প্রেসিডেন্ট বাইডেনও। তিনি বলেন, ট্রাম্প যে পরামর্শ দিয়েছেন, তা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও যুদ্ধ ও সহিংসতায় উৎসাহ দেবে।

ঠিকানা/এসআর


কমেন্ট বক্স