Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

রাফাহ থেকে লোকজন সরিয়ে নিতে নেতানিয়াহুর নির্দেশ

রাফাহ থেকে লোকজন সরিয়ে নিতে নেতানিয়াহুর নির্দেশ ছবি : সংগৃহীত এফপি


ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির সেনাবাহিনীকে গাজার রাফাহ শহরে থাকা বেসামরিক লোকজনকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি তিনি হামাসকে কীভাবে মোকাবিলা করা যায় সে সম্পর্কে একিটি পরিকল্পনা প্রণয়ন করতে বলেছেন। তবে বেসামরিক লোকজনকে কোথাও সরিয়ে নেওয়া হবে সে বিষয়ে প্রশ্ন তুলেছেন জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত। খবর এএফপির।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, গাজা উপত্যকার ২৩ লাখ অধিকাসীদের মধ্যে অধিকাংশ মানুষই যাওয়ার কোনো জায়গা না পেয়ে রাফাহ শহরে এসেছে। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এলাকা ছেড়ে আসা এসব লোকের কোনো বাড়ি নেই, তাদের কোনো আশা নেই।

এদিকে, গাজার খান ইউনিস শহরের নাসের হাসপাতালের বাইরে ইসরায়েলি স্নাইপারদের গুলিতে চিকিৎসাকর্মীসহ ২১ জন নিহত হয়েছে। গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ১০৭ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে আর আহত হয়েছে আরও ১৪২ জন।

ফিলিস্তিনি ভূখন্ডে জাতিসংঘের মানবাধিকার দপ্তরের প্রধান আজিথ সাংঘে বলেছেন, গাজা বিশ্বর সবচেয়ে বড় মানবাধিকার সঙ্কটে জর্জরিত। তিনি বলেন, ‘আমরা হাসপাতালগুলোতে দেখেছি লোকজন চিকিৎসার জন্য ও ওষুধের জন্য মরিয়া হয়ে আছে। হাসপাতালগুলোতেও হামলা করা হচ্ছে। কাজ চালিয়ে যাচ্ছে এমন হাসপাতালের সংখ্যা সংখ্যা খুবই কম। গাজায় মাথা গোজার ঠাঁই নেই। এমনকি তাঁবুও পাওয়া যাচ্ছে না।’

গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামাস-ইসরায়েল যুদ্ধে এ পর্যন্ত ২৭ হাজার ৯৪৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে আর আহত হয়েছে ৬৭ হাজার ৪৫৯ জন।

 ঠিকানা/ছালিক 

কমেন্ট বক্স