Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

সিংহাসনে বসার আগেই বিশাল সম্পত্তির মালিক মালয়েশিয়ার নতুন রাজা

সিংহাসনে বসার আগেই বিশাল সম্পত্তির মালিক মালয়েশিয়ার নতুন রাজা ছবি : সংগৃহীত


সম্প্রতি শপথ নিয়েছেন মালয়েশিয়ার নতুন রাজা ইব্রাহিম ইস্কান্দার। নতুন রাজার  সম্পত্তির তালিকা শুনলে আপনার চোখও কপালে উঠবে। সিংহাসনে বসার আগেই ৬৫ বছর বয়সী রাজা ৫.৭ বিলিয়ন সাম্রাজ্যের অধিকারী। যার মধ্যে রয়েছে ব্যক্তিগত জেট, শত শত গাড়ি। সেইসঙ্গে রয়েছে রাজার ব্যক্তিগত সেনাবাহিনীর বহর। ব্লুমবার্গের অনুমান অনুসারে সুলতান ইব্রাহিম দেশের অন্যতম ধনী ব্যক্তি, তার পরিবারের সম্পদের মূল্য কমপক্ষে ৫.৭ বিলিয়ন। তবে সংখ্যাটা আরও বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। ১৯৮০ এর দশকের শেষের পর মালয়েশিয়ার সিংহাসনে জোহর রাজ্যের প্রথম রাজা হলেন এই ইব্রাহিম ইস্কান্দার। যদিও সুলতান ইব্রাহিম মালয়েশিয়ার একটি রাজ্যের শাসক, তার সাম্রাজ্য দেশের সীমানা ছাড়িয়ে অনেক বেশি বিস্তৃত, যার মধ্যে রিয়েল এস্টেট, খনি, টেলিযোগাযোগ এবং এমনকি পাম তেলের মতো খাতে তার বিনিয়োগ  রয়েছে।

রাজার ৩০০ টিরও বেশি বিলাসবহুল গাড়ি রয়েছে, যার মধ্যে একটি অ্যাডলফ হিটলার উপহার দিয়েছিলেন বলে জানা গেছে। সুলতান ইব্রাহিমের কাছে একটি স্বর্ণ-নীল বোয়িং ৭৩৭ সহ ব্যক্তিগত জেট বিমানের বহর রয়েছে এবং তিনি ব্যক্তিগত সেনাবাহিনীর একমাত্র শাসক।

১৯৫৭ সালে দেশটি বৃটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর আধুনিক মালয়েশিয়ায় যোগদানের জন্য রাষ্ট্রের জন্য বেসরকারী সেনাবাহিনী একটি শর্ত ছিল। সুলতান ইব্রাহিম রাজপ্রাসাদে শপথ গ্রহণের পর সিংহাসনে আরোহণ করেন এবং রাজধানী কুয়ালালামপুরে অন্যান্য রাজপরিবার, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং অন্যান্য আইন প্রণেতাদের অংশগ্রহণে একটি অনুষ্ঠানে ঘোষণাপত্রে স্বাক্ষর করেন। মালয়েশিয়ার ১৭তম রাজার জন্য একটি পৃথক রাজ্যাভিষেক অনুষ্ঠান পরে অনুষ্ঠিত হবে। মালয়েশিয়ার দক্ষিণতম রাজ্যের প্রধান তার পাঁচ বছরের মেয়াদ শুরু করবেন, দেশের অনন্য সাংবিধানিক রাজতন্ত্রের প্রেক্ষিতে যেখানে নয়টি রাজ্যের  রাজার  পালা করে সিংহাসনে বসেন । মালয়েশিয়া বিশ্বের একমাত্র দেশ যেখানে এই ধরনের ঘূর্ণায়মান রাজতন্ত্র বিদ্যমান। তবে মালয়েশিয়ার ১৩টি রাজ্যের মধ্যে মাত্র নয়টিতে রাজপরিবার রয়েছে। যদিও মালয়েশিয়ায় রাজার ভূমিকা মূলত আনুষ্ঠানিক, রাজা হলেন সরকার ও সশস্ত্র বাহিনীর নামমাত্র প্রধান এবং ইসলাম ও মালয় ঐতিহ্যের রক্ষক হিসাবে বিবেচিত। সুলতান ইব্রাহিম ইঙ্গিত দিয়েছেন যে তিনি হ্যান্ড-অন পদ্ধতি বজায় রাখবেন এবং সিঙ্গাপুর স্ট্রেইটস টাইমসকে একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি "পুতুল রাজা" হিসাবে সিংহাসনে পাঁচ বছর নষ্ট করবেন না। বরং  দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং দেশের ঐক্যকে আরও গভীর করার দিকে মনোনিবেশ করবেন। ৬৫ বছর বয়সী রাজা ইব্রাহিম ইস্কান্দার এমন এক সময়ে সিংহাসনে  বসছেন যখন মালয়েশিয়া  দুর্নীতির শিকার  যেখানে  দেশের সবচেয়ে বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বদের অন্তর্ভুক্ত করা হয়েছে।
সূত্র : wionews

ঠিকানা/ছালিক 

কমেন্ট বক্স