Thikana News
০৭ ডিসেম্বর ২০২৩
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩

বিশেষায়িত হাইস্কুলের উইকেন্ড পরীক্ষা ১৮ ও ১৯ নভেম্বর

বিশেষায়িত হাইস্কুলের উইকেন্ড পরীক্ষা ১৮ ও ১৯ নভেম্বর
নিউইয়র্ক সিটির বিশেষায়িত হাইস্কুলের ভর্তি পরীক্ষা (এসএইচএসএটি) অনুষ্ঠিত হয়েছে ৮ নভেম্বর। এটি ছিল স্কুলের ডে টেস্টিং। এ ছাড়া উইকেন্ড টেস্টিং হবে আগামী ১৮ ও ১৯ নভেম্বর। নিউইয়র্ক সিটির বিশেষায়িত হাইস্কুলে পরীক্ষাগুলো সাধারণত অনুষ্ঠিত হয় লম্বা সময় ধরে। এখানে ম্যাথে ৫৭টি ও ইংলিশে ৫৭টি প্রশ্ন থাকে। এর মধ্যে ১৪টি প্রশ্ন তারা বাদ দেবে। কোন ১৪টি বাদ দেবে, এটা কেউ জানে না। তবে একজন পরীক্ষার্থীকে সবগুলো প্রশ্নের উত্তর দিতে হবে। কোনো প্রশ্নের উত্তর যদি কেউ দিতে না পারে, তাহলে সময় নষ্ট না করে পরবর্তী প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে। কারণ প্রতিটি প্রশ্নের সময় হচ্ছে মাত্র দেড় মিনিট। এই সময়ের মধ্যে তাকে একটি প্রশ্নের উত্তর দিতে হবে। সেই সঙ্গে নির্ধারিত সময়ে পরীক্ষা শেষ করতে হবে।
এখন যারা পরীক্ষা দিচ্ছেন, তারা আগামী ফলে নাইন গ্রেডে ক্লাস শুরু করবেন। ইতিমধ্যে নিউইয়র্ক সিটির ডিপার্টমেন্ট অব এডুকেশন থেকে এ-সংক্রান্ত সময়সূচি ঘোষণা করা হয়। যারা ২০২৩-২০২৪ ও ২০২৪-২০২৫ স্কুলবছরে নাইন গ্রেডে ভর্তির জন্য আবেদন করেছে, তাদের জন্য যেসব ডেট ঘোষণা করা হয়। এর মধ্যে ৩ অক্টোবর হাইস্কুলের আবেদন ও বিশেষায়িত হাইস্কুলে ভর্তি পরীক্ষা (ঝঐঝঅঞ) নিবন্ধন করার দিন ছিল। ২৭ অক্টোবর নিবন্ধনের শেষ দিন ছিল। ৬ নভেম্বর ঝঐঝঅঞ স্কুল ডে টেস্টারদের জন্য পরীক্ষার টিকিট দেওয়া হয়। ৮ নভেম্বর ঝঐঝঅঞ স্কুল ডে পরীক্ষা হয়। ১৩ নভেম্বর উইকেন্ড পরীক্ষকদের জন্য পরীক্ষার টিকিট প্রকাশ করা হয়। ১৮ নভেম্বর ঝঐঝঅঞ উইকেন্ড টেস্টিং (দিন ১), ১৯ নভেম্বর ঝঐঝঅঞ উইকেন্ড টেস্টিং (দিন ২), ১ ডিসেম্বর হাইস্কুলের আবেদন শেষ।
লাগোর্ডিয়ার আবেদন জমা দেওয়ার সময়সীমা, ভার্চুয়াল অডিশনসহ মাইস্কুলসে সমস্ত অতিরিক্ত উপকরণ জমা দেওয়ার সময়সীমা ৩ ডিসেম্বর SHSAT উইকেন্ড টেস্টিং (দিন ৩), ৯ ডিসেম্বর SHSAT উইকেন্ড টেস্টিং (দিন ৪), ৭ মার্চ ২০২৪ অফার রিলিজ।
এ বিষয়ে মামুন’স টিউটোরিয়ালের কর্ণধার শেখ আল মামুন বলেন, আমরা চলতি বছর যারা সিটির বিশেষায়িত হাইস্কুলে পরীক্ষা দিচ্ছে, তাদেরকে প্রস্তুত করি। আমরা সামারের আগে থেকে তাদেরকে এ বিষয়ে প্রশিক্ষণ দিই। সপ্তাহে চার দিন ক্লাস হয়। তিনি বলেন, এ বছর আমাদের এখান থেকে ৭০ জনের বেশি স্টুডেন্ট বিশেষায়িত হাইস্কুলের পরীক্ষায় অংশ নেয়। আমরা তাদেরকে সম্পূর্ণভাবে প্রস্তুত করি। মক টেস্টের মাধ্যমে তাদের অনেক কিছুই শেখাই।
মামুন আরও বলেন, আমরা প্রতিবছর অক্টোবর মাসে যারা নভেম্বরে বিশেষায়িত হাইস্কুল পরীক্ষা এসএইচএসএটি দেবে, তাদেরকে প্রস্তুতি নেওয়াই ও বৈঠক করি। সন্তানদের অভিভাবকদের সঙ্গেও আমরা বৈঠক করি। বৈঠকে বলে দিই কীভাবে ফর্ম পূরণ করতে হবে। স্কুলগুলো কেমন করে পছন্দ করতে হবে। একজন স্টুডেন্ট যদি তার স্কুল ঠিকমতো পছন্দ করতে পারে, তাহলে তার পাস করার সুযোগ অনেক বেড়ে যায়। সবাই যদি সেরাটি এক নম্বর পছন্দ দেয়, তখন কঠিন হয়ে যায়। কিন্তু টেকনিক করে সে যদি সিরিয়ালটি একটু ভিন্নভাবে করে, তাহলে সুযোগ বেড়ে যায়। আগামী বছরও যারা আবেদন করবে, তাদেরকে আমরা সব ধরনের প্রস্তুতি নিতে সহায়তা করব। এই পরীক্ষার জন্য যত আগে প্রস্তুতি নেওয়া যায়, ততই ভালো।

কমেন্ট বক্স